Goodman Travels

বেড়ায় অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান

বেড়া প্রতিনিধি: পাবনা জেলার বেড়া উপজেলায় অবৈধভাবে যমুনা নদী থেকে বালু উত্তোলন ও রাস্তায় বালু ফেলার পাইপ ফেলে মানুষের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করার দায়ে পাঁচ জনের জেল জরিমানা করা হয়।

গত সোমবার (২৬আগষ্ট) বিকাল ৫টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আনাম সিদ্দিকী অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, উপজেলার হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের একটি প্রভাবশালী মহল অবৈধভাবে বালু উত্তোলনের জন্য মালদাহ পাড়া পুরান বাধের উপর বালু বহনের পাইপ রেখে জনসাধারনের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করছিল। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দুই জনকে আটক করা হয়। এছাড়াও যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আরো তিন জনকে আটক করা হয়। এ সময় বালু উত্তোলনের ড্রেজার জব্দ করা হয়।

আটককৃতরা হলেন হাচেন আলী (৫০), জয়নাল শেখ (৫২), রাকিব হোসেন (২০), আনিস আলী (২২), বজলুর রহমান (৫১)। পরে উপজেলা পরিষদে রাত সাড়ে নয়টার দিকে বালু উত্তোলনের দায়ে তিন জনকে ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড ও দুইজনকে বালুর পাইপ ফেলে যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। এ সময় হাচেন আলী ও আনিস জরিমানার টাকা পরিশোধ করে মুক্তি পান।

এ ব্যাপারে ইউএনও আসিফ আনাম সিদ্দিকী বলেন, মালদাহ পাড়ার রাস্তার পাইব ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছি। ভবিষ্যতে এ ধরনের কর্মকান্ডের সাথে জড়িতের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।