রাব্বানির আঙ্গুলের এ কেমন রোগ?

জাতীয়

প্রতিনিয়ত আঙ্গুল ও হাতের তালুতে মাংস বেড়ে চলেছে। হঠাৎ কেন এমন হচ্ছে? আঙ্গুলের এ কেমন রোগ। টাকার অভাবে চিকিৎসা বন্ধ। তবে কেমন এমন হচ্ছে তা জানা সম্ভব হচ্ছে না।

আঙ্গুল ও হাতের তালুতে মাংস বাড়া রোগীর নাম গোলাম রাব্বানি। রাব্বানি নওগাঁর সাপাহার উপজেলার গোয়ালা ইউনিয়নের কৈবর্ত্ত গ্রামের দিনমজুর শহিদুল ইসলামের ছেলে। নওগাঁ সরকারি কলেজের অর্নাস দ্বিতীয় বর্ষের ইংরেজি বিভাগের ছাত্র রাব্বানি।

রাব্বানির পরিবার জানিয়েছে, জন্মের পর থেকে রাব্বানির ডান হাতের বৃদ্ধা ও তর্জনী আঙ্গুল অন্য আঙ্গুল থেকে আলাদা। তবে ছেলে বেলায় বিষয়টি তেমন চোখে পড়ার মতো ছিল না। তবে বয়স বাড়ার সঙ্গে তার দুই আঙ্গুল ও হাতের তালুতে মাংস বাড়ছে।

স্কুলে পড়ার সময়ে একবার ডাক্তার দেখানো হয়েছিল। তবে তখন জানানো হয়েছিল এ রোগ আরোগ্যময় নয়। অপারেশনের পরও নাকি ভালো হবে না। তারপর থেকে চিকিৎসা করানো হয়নি। শীতের সময় রাব্বানি আঙ্গুলে অনেক ব্যথা বাড়ে। এ সময় ব্যথা হলে হোমিও ওষুধ খান তিনি। আঙ্গুলের সমস্যা হওয়ার কারণে বাম হাতে লেখার অভ্যাস করেন রাব্বানি।

গোলাম রাব্বানি বলেন, হাতের আঙ্গুল ও তালুতে মাংস বাড়ছে। এ জন্য ভালো চিকিৎসার প্রয়োজন বলেও জানায় রাব্বানি। তবে অর্থের অভাবে তিনি চিকিৎসা করাতে পারছেন না। চিকিৎসার জন্য রাব্বানি প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আব্দুল বারী বলেন, রাব্বানির এই সমস্যা ‘কনজেনিট্যাল ডিফারমেটি’ রোগ। এই রোগ জন্মগতভাবে হয়ে থাকে।

এ রোগে তিনি প্লাস্টিক সার্জনের পরামর্শ নেয়ার কথা বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *