Goodman Travels

বাংলার টাইগাররা জয় ছাড়া কিছুই ভাবছে না

নিউজ খেলা ডেস্কঃ ইতোমধ্যে দ্বাদশ বিশ্বকাপে চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তার মধ্যে একটি জয়, দুটি হার ও একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় টাইগারদের সংগ্রহে মাত্র ৩ পয়েন্ট।

এতে চিন্তার ভাজ বাংলাদেশের কপালে। সেমিফাইনালে যাবার পথে নিশ্চিন্ত অবস্থানে নেই মাশরাফি বিন মর্তুজার বাহিনী। এ অবস্থায় আজ সোমবার নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

ক্যারিবীয়দের বিপক্ষে ভালো খেলার টনিক হিসেবে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের সুখস্মৃতি মনে করতে পারে। ওই আসরে লিগ পর্বে দু’বার ও ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিলো বাংলাদেশ। সেই সুখস্মৃতিতে উজ্জীবিত হয়ে জয়ের ধারায় ফেরার লক্ষ্য মাশরাফি-সাকিবদের।

ইংল্যান্ডের টনটনের দ্য কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। এই ভেন্যুটি সমারসেট কাউন্টি গ্রাউন্ড নামেও পরিচিত।

এই ম্যাচ না জিতলে শেষ চারের লড়াই থেকে ছিটকে যাচ্ছে না কোনো দলই। তবে অনেকটাই বন্ধ হয়ে যাবে সম্ভাবনার দুয়ার। জয়টা তাই খুব জরুরি দুই দলের জন্যই। এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি যে দুই দল, পরস্পরের নাড়ি-নক্ষত্র তারা জানে। গত এক বছরে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে দুই দল মুখোমুখি হয়েছে ১৯ বার!

ওয়ানডে ছিল নয়টি। বাংলাদেশ জিতেছে তার সাতটিই। সাম্প্রতিক পারফরম্যান্সে তাই পরিষ্কারভাবে এগিয়ে বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ই এখন বাংলাদেশের জন্য অনেক বড় অনুপ্রেরণা। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচ জয় ছাড়া অন্য কিছু ভাবছে না বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হবার পর হতাশা ঘিরে ধরেছে টাইগারদের। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে বাংলাদেশ।

সাম্প্রতিক এই পারফরম্যান্সই ম্যাচের আগের সমীকরণে এগিয়ে রাখছে বাংলাদেশকে। তবে সেই সমীকরণকে একদমই পাত্তা দিচ্ছেন না মাশরাফি। বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, নিজেদের দিনে এই ওয়েস্ট ইন্ডিজ দল হয়ে উঠতে পারে ভয়ঙ্কর।

সমারসেট ক্রিকেট গ্রাউন্ডে রবিবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, কাল নতুন ম্যাচ, সবকিছুই নতুনভাবে শুরু হবে। দ্বিপক্ষীয় সিরিজ হলে অন্যরকম পরিকল্পনা থাকে। তবে এ ধরনের টুর্নামেন্টে একেক দিন একেক দলের সাথে খেলতে হয়। তাই সেভাবে মাইন্ডসেট থাকে না। প্রত্যেক ম্যাচ শেষে অন্য দল নিয়ে চিন্তা করতে হয়।

বাংলাদেশ অধিনায়ক বলেন, ওয়েস্ট ইন্ডিজ যে কোনো দিনই প্রতিপক্ষকে ধসিয়ে দিতে পারে। আমাদের সেটা মাথায় রাখতে হবে। আমাদের সেরাটাই খেলতে হবে। আগের ৯ ম্যাচের সাতটিতে জিতেছি, তার মানে এই না আমরা এখানে সহজেই জিতে যাবো। আমাদের ভালো খেলতে হবে।

তিনি আরো বলেন, প্রথম ও শেষ কথা হলো জয় প্রয়োজন। আমরা যদি আরো একটি ম্যাচ জিতে থাকতাম, তারপরও এই ম্যাচে জয় খুবই প্রয়োজন থাকতো। তাই জয়ের কোনো বিকল্প কিছু নেই।